দৌলতখানে বাল্যবিয়ে এবং যৌতুক প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালা

মোঃ ছিদ্দিক: ভোলার দৌলতখানে বাল‌্যবিয়ে এবং যৌতুক প্রতিরো‌ধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। সকাল ১১টায় দৌলতখান উপজেলা প‌রিষদ কার্যাল‌য়ে এ সমা‌বেশ অনু‌ষ্ঠিত হয়।

সভায় প্রধান আ‌লোচক হিসেবে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তা জিতেন্দ্র কুমার নাথ। বাল‌্যবিয়ে এবং যৌতুকের কার‌ণে পা‌রিবা‌রিক সামা‌জিক ও ব‌্যক্তি জীব‌নে কী কী ক্ষ‌তি হয় সেই বিষ‌য়ে তিনি আলোচনা করেন।

তিনি বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে সরকারের নানামুখী পদক্ষেপ গ্রহণের পরেও আমাদের দেশের মে‌য়েরা বাল‌্যবিয়ের শিকার হচ্ছে। একটা মেয়ে নির্দিষ্ট বয়সের আগে বিয়ে করলে তার উন্নয়ন বিকাশ বাধাগ্রস্ত হয়, ব্যক্তিগত জীবনে প্রতিষ্ঠিত হবার পথ অন্তরায় হয়ে পড়ে, ঝুঁকিপূর্ণ সন্তান প্রসব, স্বাস্থ্যহানীসহ নানা রকম জটিল সমস্যার সম্মুখিন হয়। এ সমস্ত সমস্যাগুলো পারিবারিক জীবনে অশান্তি ডেকে আনার কারণে শেষ পর্যায়ে ডিভোর্স কোন কোন ক্ষেত্রে আত্মহত্যার ঘটনাও ঘটে। তাই সমাজ থেকে বাল্যবিবাহ দূর করতে, দেশকে বাল্যবিবাহমুক্ত হিসেবে গড়তে প্রশাসনের পাশাপাশি সমাজের অভিভাবক, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক সকলকে এগিয়ে আসতে হবে। আমরা সবাই প্রতিজ্ঞা করবো, শুধু নিজ সন্তান নয়, সমাজে আর কোন কিশোর কিশোরি যেন বাল্য বিবাহের শিকার না হয় সে বিষয়ে সচেতন থাকবো।

দৌলতখান থানার ওসি বজলার রহমান বলেন, আমাদের প্রত্যেকেরই উচিৎ বাল্যবিবাহ প্রতিরোধসহ নারীর প্রতি যে কোন ধরনের সহিংসতা বন্ধে এগিয়ে আসা। সকলের সহযোগিতা পেলে আমি দৌলতখানকে শতভাগ বাল্যবিবাহ মুক্ত হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবো।

এসময় দৌলতখান উপজেলা ভাইস-চেয়ারম্যান আইনুর নাহার বিনু, দৌলতখান সুকদেব মদন মোহন মাধ্যমিক বিদ্যালয়, দৌলতখান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং দৌলতখান মহিলা দাখিল মাদ্রাসার ছাত্রীরা উপস্থিত ছিলেন।