করোনা: বরিশাল থেকে ভোলায় এখনও আসেনি কোনো রিপোর্ট

আব্দুর রহমান নোমান: করোনাভাইরাস পরিস্থিতিতে বরিশালের পরীক্ষাগার থেকে এখনও ভোলায় কোনো রিপোর্ট এসে পৌঁছায়নি। তবে ভোলা থেকে এখন পর্যন্ত বরিশাল শেরে বাংলা মেডিক্যালের পরীক্ষাগারে ২৯টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

ভোলা জেলা সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ নজরুল ইসলাম ভোলা প্রতিদিন কে ( bhola pratidin ) এ তথ্য জানিয়েছেন।

বরিশালের সাথে ভোলার যোগাযোগ ব্যবস্থা এত কাছাকাছি ও সহজ হওয়ার পরও কেন সেখান থেকে নমুনা পরীক্ষার ফলাফল আসছে না?

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বরিশালের ল্যাবের অনেক সীমাবদ্ধতা আছে। জনবল সংকটও রয়েছে। এজন্য তারা আগে যেসব জায়গা বেশি ঝুঁকিপূর্ণ, সেসব স্থানের নমুনা পরীক্ষা করে থাকেন। ভোলা জেলায় এখনও যেহেতু কোনো রোগী শনাক্ত হয়নি, তাই জেলাকে কম ঝুঁকিপূর্ণ ভেবে পরে পরীক্ষার ফল দিতে পারেন।

নজরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত জেলায় ১৪৩টি নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। গত কয়েকদিন পর এই ২৪ ঘণ্টায় এসেছে ২৪টি রিপোর্ট। এর সবগুলোই নেগেটিভ, কারও করোনা শনাক্ত নেই।

তিনি বলেন, জেলা থেকে সর্বমোট ২০৪টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এরমধ্যে ১৭৫টি নমুনা ঢাকায় পাঠানো হয়েছে, আর ২৯টি নমুনা পাঠানো হয়েছে বরিশাল শেরে বাংলা মেডিক্যালের পরীক্ষাগারে।

ভোলা সিভিল সার্জন অফিসের এই পরিসংখ্যানবিদ বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনকে করোনাভাইরাস সন্দেহে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন মোট হোম কোয়ারেন্টাইনে আছেন ৩৪৯ জন। এ পর্যন্ত মোট হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ৮৯৪ জন। বাকিরা মেয়াদ শেষ হওয়ায় এবং ঝুঁকি না থাকায় ধাপে ধাপে ছাড়পত্র পেয়েছেন।

নজরুল ইসলাম জানান, ভোলা জেলায় এখন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে ৩৮ জন। তাদের কোয়ারেন্টাইনের মেয়াদ আজ সোমবার শেষ হবে। এরপর নানা প্রক্রিয়া ও প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা শেষে তারা আগামীকাল ছাড়পত্র পেতে পারেন।