বিশ্বকাপের সেরা একাদশে সাকিব-মুশফিক

চলমান বিশ্বকাপে ব্যাট এবং বল হাতে দারুণ খেলছেন সাকিব আল হাসান। সাফল্য পাচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিমও। বাংলাদেশ দলের অন্যতম সেরা এই দুই তারকা তাই বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।

ভারতীয় দৈনিক আনন্দবাজারের বিবেচনায় সাকিব ও মুশফিক বিশ্বকাপের একাদশে রয়েছেন। চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত দুটি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরির পাশাপাশি ১০ উইকেট নিয়েছেন সাকিব।

শুধু তাই নয়, সাকিব হচ্ছেন বিশ্বকাপের প্রথম কোনো ক্রিকেটার যিনি এক হাজার রান সংগ্রহের পাশাপাশি সংগ্রহ করেছেন ৩২ উইকেট। এই পথে তিনি টপকে গেছেন শ্রীলঙ্কান সনাৎ জয়সুরিয়াকে। যিনি এক হাজার রান সংগ্রহ করলেও উইকেট নিয়েছেন ২৫টি। এ ছাড়া সাকিব হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি এক আসরে ৪০০ রানের মাইলফলক অতিক্রমের পাশাপাশি সংগ্রহ করেছেন ১০ উইকেট। বাংলাদেশের এই অলরাউন্ডার ওয়ানডে ফরমেটের প্রথম কোনো খেলোয়াড় যিনি দ্রুততম ছয় হাজার রান ও ২৫০ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত ৪৭৬ রান সাকিব।

বিশ্বকাপে ভালো খেলছেন মুশফিকও। অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০৩ রান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ ও আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৮৩ রানের অসাধারণ এক ইনিংস খেলেন তিনি।

তাই বিশ্বকাপে রান সংগ্রহের ক্ষেত্রে সেরা দশে জায়গা করেছেন মুশফিক। ছয় ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিতে ৩২২ রান করে অষ্টম স্থানে আছেন তিনি।

একাদশের ওপেনিংয়ে জুটিতে আছেন অস্ট্রেলীয় ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ভারতের আছেন মাত্র একজন, বিরাট কোহলি। সাকিব আল হাসান, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম, বেন স্টোকস। দুই পেসার মিচেল স্টার্ক ও মোহাম্মদ আমির। আর স্পিনার হিসেবে রয়েছেন ইমরান তাহির।

বিশ্বকাপ একাদশ:
ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, সাকিব আল হাসান, বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম, বেন স্টোকস, মিচেল স্টার্ক, মোহাম্মদ আমির ও ইমরান তাহির।