ভারতের পাল্টা করারোপে ক্ষিপ্ত ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের ওপর ভারতের আরোপিত পাল্টা কর ‘অগ্রহণযোগ্য’। এই কর অবশ্যই তুলে নিতে হবে বলে দাবি জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার সকালে এক টুইটবার্তায় এ কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

টুইটে ট্রাম্প বলেছেন, এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করার জন্য অপেক্ষা আছেন তিনি। শুক্রবার জাপানের ওসাকায় জি২০ সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে এই দুই নেতার।

ট্রাম্প আরো বলেন: ‘আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনা করতে অপেক্ষা করে আছি। বছরের পর বছর ধরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বড় অঙ্কের করারোপ করে আসা ভারত সম্প্রতি কর আরও অনেক বাড়িয়ে দিয়েছে। এটা অগ্রহণযোগ্য এবং এই কর তুলে নিতেই হবে!’

অবশ্য বিভিন্ন সংশ্লিষ্ট সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, অন্যান্য উন্নয়নশীল রাষ্ট্রের তুলনায় তাদের আরোপিত কর বেশি নয় বলে দাবি ভারতের।

গত ১ জুন পণ্যের রপ্তানির ক্ষেত্রে ভারতকে দীর্ঘদিন ধরে দেয়া অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) যুক্তরাষ্ট্র বাতিল করে দেয়ার জবাবে চলতি মাসের শুরুর দিকে দিল্লি ২৮টি মার্কিন পণ্যের ওপর নতুন করে করারোপ করে।

ট্রাম্প জানান, জিএসপি সুবিধার অধীনে ভারত প্রায় ৫.৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য করমুক্তভাবে যুক্তরাষ্ট্রে রপ্তানি করতে পারত। বাণিজ্য ঘাটতি কমাতে জিএসপি বাতিলের সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।