আম্পান: ‘চরফ্যাশনে দিনের মতো রাতে তেমন পানি ওঠেনি’

সুপার সাইক্লোন থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তর হওয়া আম্পান এর তাণ্ডবে চরফ্যাশনে দিনে পানি উঠলেও রাত একটার পর থেকে ভাটা শুরু হয়েছে বলে জানিয়েছেন উপজেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) সহকারী পরিচালক মোকাম্মেল হক।

তিনি বলেন, ভাটা শুরু হওয়ায় রাত একটার পর থেকে পানি নামছে। দিনে যতোটা পানি উঠেছে রাতে তেমনটা ওঠেনি।

ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সাতক্ষীরাসহ উপকূলীয় অঞ্চলে তীব্র বেগেই বুধবার বিকেল থেকে আঘাত হেনেছিল সুপার সাইক্লোন থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া আম্পান। এর রেশ ছিল দ্বীপজেলা ভোলায়ও। তবে রাত বাড়ার সাথে সাথে আম্পান এর তীব্রতা কমতে শুরু করে।

বৃহস্পতিবার দিবাগত রাত ২টায় কথা হয় চরফ্যাশন উপজেলার ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) এর সহকারী পরিচালক মোকাম্মেল হকের সঙ্গে। এসময় ভোলা প্রতিদিনকে তিনি ঘূর্ণিঝড়ের তাণ্ডব কমার সুখবর দেন।

মোকাম্মেল হক বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে চলতে থাকা বাতাস এখন তেমন নেই। বাতাস নিয়ন্ত্রণে এসেছে। দিনে পানি উঠলেও রাত একটার পর থেকে ভাটা শুরু হয়েছে। এর ফলে পানি নামছে।

তিনি জানান, মানুষজন আশ্রয় কেন্দ্রে আছে। সেখানে তাদের খাবার এবং সেহরীর খাবারও নিশ্চিত করা হয়েছে। ঢালচর এবং চর কুকরী মুকরীসহ যেসব দুর্গম এলাকায় আমরা যেতে পারিনি সেখানে উপজেলা নির্বাহী অফিসারের পক্ষ থেকে চেয়ারম্যানদের বলা হয়েছে খাবার নিশ্চিত করার জন্য। এজন্য যাবতীয় খরচ উপজেলা প্রশাসন বহন করবে বলেও তাদের জানানো হয়েছে।

চরফ্যাশনে ক্ষয়ক্ষতির বিষয়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির এই সহকারী পরিচালক বলেন, চরফ্যাশনে ঘূর্ণিঝড়ে গাছের ডাল পড়ে একজন মারা গেছে। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি নিরুপণ করা সম্ভব হয়নি। তবে অনেক বাড়িঘর ভেঙে গেছে। পূর্ণাঙ্গ ক্ষয়ক্ষতির বিষয়টি আগামীকাল থেকে জানা যাবে।

করোনাকালে এমন দুর্যোগে আশ্রয় কেন্দ্রে সামাজিক দূরত্বের বিষয়ে তিনি জানান, আমরা বলছি সামাজিক দূর্বে নিশ্চিত করার কথা। যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে। কিন্তু পরিস্থিতি বিবেচনায় আসলে পুরোপুরি দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। তবে কারও যদি আগে থেকে জ্বর, কাশি বা অন্য কোনো উপসর্গ থাকে তাহলে তাদেরকে আলাদাভাবে রাখা হচ্ছে। এছাড়া নারী ও শিশুদের আলাদাভাবে রাখা হয়েছে।

অন্যদিকে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে চরফ্যাশনে গাছ পড়ে একজনের মৃত্যু ছাড়াও জেলায় ট্রলার ডুবে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।