করোনার নমুনা ভোলা থেকে ঢাকা নেয়ার পথে কি নষ্ট হতে পারে?

আব্দুর রহমান নোমান: করোনাভাইরাস শনাক্তের জন্য ১৪৮ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। তবে এখনও পর্যন্ত পাওয়া ৮৭ জনের রিপোর্টে কারও করোনা শনাক্ত হয়নি। ভোলা প্রতিদিনের ফেসবুক পেজে এ সংক্রান্ত নিউজে প্রশ্ন এসেছে, ভোলা থেকে ঢাকায় পাঠানো নমুনা কি নষ্ট হয়ে যাচ্ছে? যে কারণে হয়তো জেলায় করোনাভাইরাস পজিটিভ আসছে না।

ভোলা প্রতিদিন পাঠকের এ শঙ্কার কথা জানিয়ে প্রশ্ন রেখেছে জেলার সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালীর কাছে। তিনি এ আশঙ্কাকে উড়িয়ে দিয়ে ভোলাবাসীকে শঙ্কামুক্ত করেছেন।

সিভিল সার্জন বলেন, ভোলা থেকে ঢাকায় পাঠানো নমুনা নষ্ট কোনো সুযোগ নেই। আমরা আইইডিসিআর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব নিয়ম কঠোরভাবে মেনে এ নমুনা সংগ্রহ করে সর্বোচ্চ নিরাপত্তার সাথে পরীক্ষার জন্য ঢাকায় পাঠাই। সুতরাং নমুনা ঢাকায় নেওয়ার পথে নষ্ট হতে পারে, এমন শঙ্কার কোনো ভিত্তি নেই।

তিনি বলেন, করোনাভাইরাস শনাক্তের জন্য ১৪৮ জনের নমুনা ঢাকায় পাঠানো হলেও ভোলা জেলায় এখনও পর্যন্ত কারও করোনা শনাক্ত হয়নি। ভোলায় এখন পর্যন্ত ৮৭ জনের রিপোর্টই নেগেটিভ এসেছে। এর ফলে জেলা এখনও শনাক্তের শঙ্কামুক্ত।

ডা. রতন কুমার ঢালী ভোলা প্রতিদিনকে আরও জানান, ভোলা জেলায় এখন পর্যন্ত ৩৮ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন। আর হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ১৯৯ জন। আর করোনা সন্দেহে ১ জনকে আইসোলেশনে রাখা হয়েছে।

গতকাল শনিবার পর্যন্ত ভোলা থেকে ঢাকায় পাঠানো হয়েছিল ১৩৪ জনের নমুনা, এর মধ্যে তখনও পর্যন্ত পাওয়া গিয়েছিল ৭৪ জনের রিপোর্ট। এর ফলে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। আর ঢাকা থেকে গত ২৪ ঘণ্টায় রিপোর্ট এসেছে ১৩ জনের। এদের সবার ফলাফলই নেগেটিভ এসেছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হোম কোয়ারেন্টাইনের সংখ্যাও বেড়েছে। গতকাল এই সংখ্য ছিল ১৫৯, আর আজ জেলায় হোম কোয়ারেন্টাইনের মোট সংখ্যা ১৯৯ জন। তবে করোনা সন্দেহে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং আইসোলেশনের সংখ্যা অপরিবর্তিত রয়েছে বলেও জানান সিভিল সার্জন। এই সংখ্যা যথাক্রমে: ৩৮ এবং ১।

অন্যদিকে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ জনে। আর নতুন করে আরও ১৩৯ জনের দেহে কোভিড-১৯ এর উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২১ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন ৩৯ জন।

রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে যুক্ত হয়ে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ২৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। এদের মধ্যে ৯৬ জন পুরুষ ও ৪৩ জন নারী।