করোনায় নতুন আক্রান্ত শনাক্ত ৪৯৭ জন, মৃত ৭

ভোলা প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় দেশে ৪৯৭ জন করোনাভাইরাস আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এসময়ে করোনায় আক্রান্তদের মধ্যে ৭ জন মারা গেছেন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৯১৩ জন এবং মোট মৃতের সংখ্যা ১৫২।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৯ জন, মোট সুস্থ হয়েছেন ১৩১ জন।

ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিহত ৭ জনের মধ্যে ৬ জন পুরুষ ও ১ জন নারী। রয়েছে একজন শিশুও, যার বয়স ১০ বছরের নিচে। নিহতদের ৫ জন ঢাকার, দু’জন ঢাকার বাইরের।

তিনি জানান, দেশের ৬০টি জেলায় করোনাভাইরাস এ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ৪টি জেলা বাকি আছে। ওই জেলাগুলো হলো: সাতক্ষীরা, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও নাটোর। রাজশাহীর নাটোরে আক্রান্ত নিয়ে আগে ভুলবোঝাবুঝি হয়েছিল। তার পারমানেন্ট ঠিকানা নাটোর থাকায় সেখানকার রোগী হিসেবে ধরা হয়েছিল। কিন্তু তিনি ঢাকায় আছেন। এজন্য বলতে পারি নাটোরে কোনো আক্রান্ত নেই।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে করোনার বিস্তার রোধে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়। খাবারের তালিকায় ভিটামিন সি এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার বেশি রাখতে বলা হয়।

করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন দুই লাখেরও বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন প্রায় ৯ লাখ মানুষ।

অন্যদিকে ভোলা জেলায় করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ২ জন। এরমধ্যে বোরহানউদ্দিনে ৮ থেকে ১০ বছরের এক শিশু এবং মনপুরায় একজন শনাক্ত হয়েছেন। বোরহানউদ্দিনে শনাক্ত শিশুকে বাড়িতে সম্পূর্ণ আলাদা কক্ষে চিকিৎসা দেওয়া হচ্ছে। মনপুরার শনাক্ত ব্যক্তি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছেন।