করোনা: বিদেশি কূটনীতিকরা ঢাকা ছাড়লেও চীনারা কেন নয়?

করোনাভাইরাস পরিস্থিতিতে আতঙ্কের মধ্যে বিদেশি কূটনীতিক ও নাগরিকরা ঢাকা ত্যাগ করলেও কোনো চীনা কূটনীতিক ঢাকা ত্যাগ করছেন না। এমনটাই জানালেন ঢাকাস্থ চীনা দূতাবাসের ডেপুটি চীফ অব মিশন হুয়ালং ইয়ান।

বৃহস্পতিবার ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এ তথ্য জানান।

তবে করোনাভাইরাস মহামারীতে বিদেশি অনেক কূটনীতিক ঢাকা ছাড়লেও চীনা কূটনীতিকরা কেন ঢাকা ছাড়বেন না? এ প্রশ্নের উত্তর পাওয়া গেছে তারা স্ট্যাটাসে।

ফেসবুকে দেওয়া ওই পোস্টে তিনি বলেন, ‘করোনাভাইরাস পুরো মানবজাতির জন্য শত্রু। চীন বিশ্বজুড়ে মানুষের সমর্থন নিয়ে মহামারীর বিরুদ্ধে কঠোর এবং সফল লড়াই করে চলেছে। আমাদের কাছে করোনা মোকাবেলার প্রশিক্ষণ ও মূল্যবান অভিজ্ঞতা আছে। আর সেই প্রশিক্ষণ ও অভিজ্ঞতা চীনা কূটনীতিকরা তাদের অবস্থানরত দেশ এবং জনগণের কাজে লাগাবে। এ কাজে লাগানোর এখনই সময়।’

করোনাভাইরাস প্রেক্ষাপটে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ইরানসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের নিজ দেশে ফিরে যে অনুরোধ করে। তারপর তাদের অনেকেই বাংলাদেশ ত্যাগ করেন।

বৃহস্পতিবার সকালেও জাপানের ৩২৫ জন নাগরিককে বিমানের একটি বিশেষ ফ্লাইট ঢাকা ত্যাগ করে। এরপরই ফেসবুকে নিজেদের দেশের অবস্থান পরিষ্কার করলেন ঢাকাস্থ চীনা দূতাবাসের ডেপুটি চীফ অব মিশন।

করোনাভাইরাসে সারা বিশ্বে এখনও পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন প্রায় দশ লাখ মানুষ। আর করোনার শিকার হয়ে মারা গেছেন ৪৯ হাজারের বেশি মানুষ। এরমধ্যে বাংলাদেশে মারা গেছেন ৬ জন। বাংলাদেশে এখনও পর্যন্ত আক্রান্ত হিসেবে মোট শনাক্ত ৫৬ জন। এর মধ্যে প্রায় অর্ধেক মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।