করোনা: ভোলায় যে কারণে আসছে না নমুনা রিপোর্ট

আব্দুর রহমান নোমান: করোনাভাইরাস সারা বিশ্বের মতো দেশব্যাপী তাণ্ডব ছড়ালেও দ্বীপজেলা ভোলায় সৌভাগ্যবশতঃ এখনও নমুনা পরীক্ষায় সবার করোনা নেগেটিভ। এজন্য জেলা এখনও করোনা শনাক্তের শঙ্কামুক্ত। আর এ কারণেই কম ঝুঁকিপূর্ণ হওয়ায় ঢাকা থেকে গত কয়েকদিন নমুনা পরীক্ষার ফলাফল আসছে না।

করোনাভাইরাস সংক্রমণে যেসব জেলা বেশি ঝুঁকিপূর্ণ, সেসব জেলায় অগ্রাধিকার ভিত্তিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। ঢাকায় নমুনা পরীক্ষাগারে জনবল সংকট এবং ভোলা জেলায় সংক্রমণের ঝুঁকি কম থাকায় গত কয়েকদিন নমুনা আসেনি।

ভোলা জেলা সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ নজরুল ইসলাম ভোলা প্রতিদিনকে ( bhola pratidin ) এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা থেকে নমুনা পরীক্ষার ফলাফল না আসলেও ভোলায় করোনা সন্দেহভাজনদের নমুনা সংগ্রহ অব্যাহত রয়েছে। এরমধ্যেই আমরা প্রতিনিয়ত নমুনা সংগ্রহ করে পাঠাচ্ছি।

এই নমুনা পরীক্ষার রিপোর্ট না আসায় জেলা হুমকির মধ্যে পড়ে যাচ্ছে কিনা? এমন প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন, তেমন ঝুঁকির মধ্যে পড়ছে না। তাদের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।

সিভিল সার্জন অফিসের এই পরিসংখ্যানবিদ বলেন, এখন পর্যন্ত মোট ১৯৭ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় পাঠানো হয়েছে ১২ জনের নমুনা। ঢাকা থেকে মোট এসেছে ১১৯ জনের নমুনা পরীক্ষার ফলাফল। এরমধ্যে সবার ফলাফলই নেগেটিভ। এর ফলে জেলায় কোনো করোনা আক্রান্ত শনাক্ত হননি।

তিনি জানান, জেলায় এখন ৩৬৪ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। গত ২৪ ঘণ্টায় ৫৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখনও পর্যন্ত মোট ৮৭১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন ৫০৭ জন।

নজরুল ইসলাম বলেন, ভোলা জেলায় করোনা সন্দেহে আইসোলেশনে রয়েছেন ৩৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন কাউকে আইসোলেশনে আনার প্রয়োজন হয়নি।