করোনা: ভোলা জেলায় রিপোর্ট এলো কয়েকদিনের পর

আব্দুর রহমান নোমান: করোনাভাইরাস মহামারীতে চলমান নমুনা পরীক্ষার ফলাফল ঢাকা থেকে কয়েকদিন ভোলায় না আসলেও অবশেষে গত ২৪ ঘণ্টায় ২৪টি রিপোর্ট এসেছে। এসব রিপোর্টে কারও করোনা শনাক্ত হয়নি, সব ফলাফল নেগেটিভ। এর ফলে দ্বীপজেলা এখনও করোনা শনাক্তের শঙ্কামুক্ত।

ভোলা জেলা সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ নজরুল ইসলাম ভোলা প্রতিদিন কে ( bhola pratidin ) এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এখন পর্যন্ত জেলায় ১৪৩টি নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। গত ২৪ ঘণ্টায় এসেছে ২৪টি রিপোর্ট। এর সবগুলোই নেগেটিভ, কারও করোনা শনাক্ত নেই।

নজরুল ইসলাম বলেন, জেলা থেকে সর্বমোট ২০৪টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এরমধ্যে ১৭৫টি নমুনা ঢাকায় পাঠানো হয়েছে, আর ২৯টি নমুনা পাঠানো হয়েছে বরিশাল শেরে বাংলা মেডিক্যালের পরীক্ষাগারে। তবে বরিশাল থেকে এখনও কোনো রিপোর্ট আসেনি।

ভোলা থেকে বরিশাল এত কাছাকাছি হওয়ার পরও এখনো কেন সেখান থেকে কোনো রিপোর্ট আসেনি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বরিশালের ল্যাবের অনেক সীমাবদ্ধতা আছে। জনবল সংকটও রয়েছে। এজন্য তারা আগে যেসব জায়গা বেশি ঝুঁকিপূর্ণ, সেসব স্থানের নমুনা পরীক্ষা করে থাকেন। ভোলা জেলায় এখনও যেহেতু কোনো রোগী শনাক্ত হয়নি, তাই জেলাকে কম ঝুঁকিপূর্ণ ভেবে পরে পরীক্ষার ফল দিতে পারেন।

ভোলা সিভিল সার্জন অফিসের এই পরিসংখ্যানবিদ বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনকে করোনাভাইরাস সন্দেহে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এখন মোট হোম কোয়ারেন্টাইনে আছেন ৩৫৯ জন। এ পর্যন্ত মোট হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন ৮৯৪ জন। বাকিরা মেয়াদ শেষ হওয়ায় এবং ঝুঁকি না থাকায় ধাপে ধাপে ছাড়পত্র পেয়েছেন।

নজরুল ইসলাম জানান, ভোলা জেলায় এখন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছে ৩৮ জন। তাদের কোয়ারেন্টাইনের মেয়াদ আজ সোমবার শেষ হবে। এরপর নানা প্রক্রিয়া ও প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা শেষে তারা আগামীকাল ছাড়পত্র পেতে পারেন।