ডাকসু ভিপিসহ ২৯ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও চুরির মামলা

ডাকসু ভবনে প্রবেশ করে হত্যার উদ্দেশ্যে মারধর ও চুরির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরসহ ২৯ জনকে আসামি করে রাজধানীর শাহবাগ থানায় মামলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়েরর শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ছাত্র ডিএম সাব্বির হোসেন বাদী হয়ে গতকাল বুধবার মামলাটি দায়ের করেছেন।

ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার (এসি) শেখ মোহাম্মদ শামীম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, মামলায় এক নম্বর আসামি নুরুল হক নুর। অন্য আসামিদের মধ্যে ফারুক হাসান, রাশেদ খাঁন, এপিএম সুহেল, হাসান আল মামুন, মশিউর রহমান, আবু হানিফ, আমিনুল ইসলাম, তুহিন ফারাবী, মেহেদি হাসান উল্লেখযোগ্য।

শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন্স) মাহবুবুর রহমান জানান: মামলায় নুরসহ ২৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১৫-১৬ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে সাব্বির অভিযোগ করেছেন: গত রোববার ডাকসু ভিপি নুর বহিরাগতদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহড়া দেওয়া এবং ক্যাম্পাস অস্থিতিশীল করার চেষ্টা করে। এক পর্যায়ে তারা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বেশ কয়েকজনের ওপর হামলা চালিয়ে তাদের হত্যার চেষ্টা চালায় এবং মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নেয়।

এর আগে সোমবার রাতে আটজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও ৩৫ জনকে আসামি করে মামলা করেন শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মোহাম্মদ রইচ উদ্দিন।

এছাড়া হামলার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ ৩৭ জনকে আসামি করে মঙ্গলবার রাতে নুরের পক্ষ থেকে থানায় অভিযোগ দেওয়া হয়।

রোববার দুপুরে ডাকসু ভবনের ভেতরে এবং বাইরে ভিপি নুর এবং তার সহযোগীদের ওপর মুক্তিযুদ্ধ মঞ্চ হামলা চালায়। প্রায় আধঘণ্টা চলে সেই হামলা। এতে ভিপি নুরসহ আহত হয় অন্তত ১৫ জন।

হামলার প্রায় এক ঘণ্টা পর ঢাবি প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী ঘটনাস্থলে গিয়ে ভিপি নুর ও তার সহযোগীদের উদ্ধার করেন। পরে তাদেরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।