বাংলাদেশকে আর ভারতের চোখে দেখে না যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে যুক্তরাষ্ট্র এখন আর ভারতের চোখে দেখে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, নয়াদিল্লীর চোখে বাংলাদেশকে আর দেখে না যুক্তরাষ্ট্র। ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক কারণে বাংলাদেশের গুরুত্ব অনেক বেড়েছে।

ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৃহস্পতিবার সাক্ষাত হয় পররাষ্ট্রমন্ত্রীর। এসময় ঢাকা-ওয়াশিংটন দ্বিপাক্ষিক বৈঠক হয়। ওই বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানান।

স্টিফেন ই. বিগান বলেছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইন্দো প্যাসিফিক কার্যক্রমে বাংলাদেশ কেন্দ্রবিন্দু। রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে আঞ্চলিক ও বৈশ্বিক চাপ বাড়াতে হবে।

এছড়াও ঢাকা-ওয়াশিংটন বৈঠকে দু’দেশের মধ্যে মুক্ত বাণিজ্যের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। জিএসপি সুবিধার মেয়াদ ডিসেম্বরে শেষ হওয়ার পর আরও বড় আকারে নতুন কিছু আসবে বলে আশা করছে বাংলাদেশ।

মিয়ানমারের নির্বাচনের পর রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র দেশটির ওপর চাপ বাড়াবে বলেও জানিয়েছেন ঢাকায় ৩ দিনের সফরে থাকা যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে ফেরাতে আলোচনায় অগ্রগতি হয়েছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে বুধবার ঢাকা আসেন মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী। ১৬ অক্টোবর ঢাকা ত্যাগ করার কথা রয়েছে তার।