ভোলার ইলিশা ও ভেদুরিয়া রুটে অবৈধ স্পিডবোট চলাচল

করোনাভাইরাস প্রতিরোধে আন্তঃজেলা বাস, ট্রেন এবং লঞ্চ চলাচল বন্ধ থাকলেও ভোলার ইলিশা ও ভেদুরিয়া রুটে চলছে অবৈধ ও বিপজ্জনক স্পিডবোট এবং ট্রলার চলাচল।

ভোলার এই দুই রুটে স্পিডবোট ও ট্রলার চলাচল করায় দেশের বিভিন্ন জেলা থেকে লক্ষীপুরের মজু চৌধুরীর হাট এবং বরিশাল হয়ে লকডাউনের সময়ও লোকজন ভোলা জেলায় প্রবেশ করছে। এতে জেলায় কোভিড সংক্রমণের শঙ্কা বাড়ছে।

এছাড়া পদ্মায় যে নৌ দুর্ঘটনায় ২৬ জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে, ঠিক সেভাবে ভোলার দুই রুটে দুর্ঘটনার ঝুঁকিও রয়েছে বিপজ্জনক এই পারাপারের ফলে।

ভোলার ইলিশা ঘাটে দেখা গেছে, মূল ঘাটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী টহল চালু রাখলেও স্পিডবোট ও ট্রলার সিন্ডিকেট তাদের চোখ ফাঁকি দিতে কয়েক কিলোমিটার দূরে লোকজন ওঠানামা করাচ্ছে। একই চিত্র দেখা গেছে বরিশাল যাওয়ার রুট ভেদুরিয়া ঘাটেও।

জেলা প্রশাসন বলছে, এ বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে। তবে এরপরও কেউ যদি লকডাউন নির্দেশনা অমান্য করে যাত্রী পারাপার অব্যাহত রাখে তবে সেজন্য জেলা প্রশাসন আরও কঠোর অবস্থান গ্রহণ করবে।

ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সংবাদমাধ্যমকে বলেছেন, আমরা অভিযান চালিয়ে ৩ জন স্পিডবোটচালককে আটক করে ২ হাজার টাকা করে ৬ হাজার টাকা জরিমানা করেছি। আরও অভিযান চলবে।