ভোলায় ৭২ ঘণ্টার আল্টিমেটাম, দফায় দফায় মিছিল

ভোলায় ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে সংঘর্ষের ঘটনায় ৪ জন নিহত হওয়ার পর আরও বড় আন্দোলনের হুমকি দিয়েছে হঠাৎ গঠিত ‘মুসলিম ঐক্য পরিষদ’।

ভোলার এসপি ও থানার ওসিদের প্রত্যাহার এবং ময়নাতদন্ত ছাড়াই মরদেহ হস্তান্তরসহ ৬ দফা দাবি জানিয়েছে তারা। এসব দাবি মেনে নিতে প্রশাসনকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হয়েছে।

মুসলিম ঐক্য পরিষদের ছয় দফা দাবি হলো
১. জেলা ও থানা থেকে এসপি এবং ওসিদের প্রত্যাহার করতে হবে
২. ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করার অনুমতি দিতে হবে
৩. আহত লোকজনের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে
৪. নিহত ব্যক্তিদের পরিবারকে আর্থিক সাহায্য দিতে হবে
৫. অভিযুক্ত বিপ্লব চন্দ্র শুভর সঙ্গে যারা জড়িত, তাদের ফাঁসি দিতে হবে
৬. গ্রেপ্তার করা ব্যক্তিদের মুক্তি দিতে হবে

এর আগে শনিবার ভোলার বোরহানউদ্দীনে প্রথমে সনাতন ধর্মাবলম্বী এক যুবকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয়। এরপর সেখানে পোস্ট দিয়ে উস্কে দেওয়া হয় ধর্মপ্রাণ মানুষদের। গুজবের পালে হাওয়া দিয়ে রোববার পরিস্থিতি এমন অবস্থায় নিয়ে যাওয়া হয় যে পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি করতে বাধ্য হয় পুলিশ।

এখন তারা একটি সংগঠনের ব্যানারে হুমকি দিচ্ছে আরও বড় আন্দোলনের। যে যুবকের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে মানুষকে উস্কানি দেয়া হয়েছিলো তার ফাঁসিসহ ৬ দফা ঘোষণা করেছে নবগঠিত মুসলিম ঐক্য পরিষদ।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ ৬ দফা পেশ করেন মুসলিম ঐক্য পরিষদের যুগ্ম সচিব মাওলানা মিজানুর রহমান। সংবাদ সম্মেলন শেষে বিক্ষোভ মিছিল বের করে তারা।

এছাড়া এখন সার্বিক পরিস্থিতি শান্ত থাকলেও পুলিশি প্রহরার মধ্যে ভোলায় দফায় দফায় মিছিল চলছে।

অন্যদিকে বোরহানউদ্দীনে রোববার ৪ জন নিহত হওয়ার ঘটনায় অজ্ঞাত ৪ থেকে ৫ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। রক্তাক্ত ওই ঘটনায় আহত হন পুলিশসহ ১শ’র বেশি মানুষ।