ভোলা-ঢাকা নৌরুটে কেমন সার্ভিস দিচ্ছে গ্রীন লাইন?

আব্দুর রহমান নোমান: ঢাকা-ভোলা রুটে গত মঙ্গলবার থেকে ইতোমধ্যে যাত্রা শুরু করেছে ‘গ্রীন লাইন’ ওয়াটার বাস। এই সার্ভিস নিয়ে সাধারণ জনগণের বিপুল উৎসাহ উদ্দীপনা দেখা গেলেও এর বিরোধিতা করেছেন ইলিশার স্থানীয় এক চেয়ারম্যান।

গত মঙ্গলবার সকাল সাড়ে সাতটায় ঢাকা সদর ঘাটে উদ্বোধন শেষে গ্রীন লাইন ভলভো ওয়াটার বাসটি ভোলার উদ্দেশে রওনা দেয়। লঞ্চটি দুপুর ১২টার দিকে এসে ইলিশা ঘাটে পৌঁছে। এর মধ্য দিয়ে ভোলাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবে রুপ নেয়।

এই ওয়াটার বাসের একজন যাত্রী সেলিম। ভোলার বোরহানউদ্দিন থানার এই যাত্রী বলেন: এতদিন বরিশাল ও ভোলা রুটে দিনের বেলায় কোনো লঞ্চ চলতো না। সব লঞ্চ ছাড়ত রাতে। তবে গ্রীন লাইন লঞ্চটি শুধু দিনের বেলায় ছাড়ে। এর ফলে দিনের বেলায়ও ঢাকা-ভোলা রুটে যাতায়াত করা যাবে। আগে এই রুটে যাতায়াতে অনেক সময় লেগে যেতো। দ্রুতগামী গ্রীন লাইন সার্ভিস চালু হওয়ায় এখন ঢাকা দ্রুত যাতায়াত করা সম্ভব হলো। তাদের সেবায় আমি মুগ্ধ। তবে এর ভাড়া আরেকটু কম হলে ভালো হতো।

গ্রীন লাইন ওয়াটার বাস ইলিশা ঘাটে এসে পৌঁছলে প্রতিদিনই উৎসুক জনতা কর্তৃপক্ষকে স্বাগত জানায়।

গ্রীন লাইনের একজন যাত্রী বলেন: রাতের বেলা ছাড়া আগে আমাদের ঢাকা যাওয়ার তেমন কোনো ব্যবস্থা ছিল না। জরুরি প্রয়োজনে লক্ষীপুর কিংবা বরিশাল হয়ে বিকল্প পথে যাওয়া খুব ঝামেলার বিষয় ছিল। গ্রীন লাইন চালুর ফলে আমােদের ব্যবসা বাণিজ্যসহ জরুরি প্রয়োজনে দিনের বেলায়ও চলাচল করা যাবে। এটা আমাদের বহুল কাঙ্খিত ছিল।

গ্রীন লাইন পরিবহনের মালিক মো. আলাউদ্দিন বলেন: আমাদের কাজ হচ্ছে মানুষকে সেবা দেওয়া। ভোলা-ঢাকা রুটে গ্রীন লাইন সার্ভিস চালু ভোলাবাসীর দীর্ঘদিনের একটি দাবি ছিলো। সেই দাবির প্রেক্ষিতে আমরা বিআইডব্লিউটিএর অনুমোদন নিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মধ্যদিয়ে গ্রীন লাইন সার্ভিসটি চালু করেছি। মানুষ আমাদেরকে স্বাগত জানিয়েছে। যতই প্রতিবন্ধকতা আসুক না কেনো এই সার্ভিস চালু রাখবো ইনশাআল্লাহ।

গ্রীন লাইন-২ ঢাকা থেকে প্রতিদিন সকাল সাড়ে ৭টায় ভোলার উদ্দেশে ছেড়ে যাবে। আবার দুপুর দেড়টায় ভোলা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। প্রায় ৬ শতাধিক যাত্রী প্রতিদিন যাতায়াত করতে পারবে বলে জানিয়েছেন গ্রীন লাইন কর্তৃপক্ষ। এটি উপরতলার (বিজনেস ক্লাস) ভাড়া সিট প্রতি এক হাজার টাকা এবং নিচতলার (ইকনোমি ক্লাস) ভাড়া সাত শত টাকা নির্ধারণ করা হয়েছে। এই প্যাকেজর মধ্যে যাত্রীদের জন্য টিফিনের ব্যবস্থা রয়েছে।