মিথিলার পক্ষ নিয়ে ফলোয়ারদের দুষলেন নাবিলা

সোশ্যাল মিডিয়া যেন যেন আতঙ্কের বিষয় হয়ে উঠেছে। মন্তব্যের ঘরে নেটিজেনদের আক্রমণাত্মক বক্তব্যে অতিষ্ঠ অনেকে। বিশেষ করে বিনোদন দুনিয়ার তারকারা হামেশাই কটূক্তির শিকার হন। আর এসব থেকে পরিত্রাণ চাইছেন তারা।

জনপ্রিয় টেলি-উপস্থাপক, মডেল ও অভিনেত্রী মাসুমা রহমান নাবিলা তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে দেওয়া এক পোস্টে নিরাপদ ও সুস্থ সামাজিক যোগাযোগমাধ্যম চেয়েছেন।

ক্ষোভ প্রকাশ করে নাবিলা তার পোস্টে লিখেছেন, ‘বাংলাদেশে ফেসবুক পেইড করে ফেলা উচিত। ন্যূনতম ১০০০ টাকা দিতে হলে অনেকেই ঝরে যাবে এখান থেকে…। আমাদের দরকার নেই ফ্রি ফলোয়ারদের…। আমাদের দরকার নিরাপদ ও সুস্থ সোশ্যাল মিডিয়া…।’

সোমবার রাতে পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির সঙ্গে অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার অন্তরঙ্গ মুহূর্তের কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়ার পর চটেছেন তারকাদের অনেকে। তাঁদের মত, ব্যক্তিগত ছবি সোশ্যালে ছড়িয়ে দেওয়ার অধিকার কারো নেই।

গত রাতে নিজের ফেসবুক ওয়ালে জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা এক পোস্টে লেখেন, কারো ব্যক্তিগত মুহূর্তের ছবি শেয়ার বা পোস্ট করার নৈতিক অধিকার কেউ রাখেন না। ‘বিকৃত মানসিকতার’ পরিবর্তন চান এ অভিনেত্রী।

সোশ্যাল মিডিয়ায় মানুষের অতিকথন ও বাড়াবাড়িতে ক্ষুব্ধ জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। ফাহমি-মিথিলার ছবি ভাইরাল প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা খুবই অসম্মানজনক। আমরা সত্যিই জানি না, সোশ্যাল মিডিয়া কীভাবে ব্যবহার করতে হবে। আমি তরুণ অভিনেত্রী। দেশের বাইরে যাই। সেখানে গিয়ে ছোট পোশাক পরে ছবি আপলোড করি। কমেন্টে কী জঘন্য ভাষায় গালিগালাজ করা হয়! শাড়ি পরে ছবি দিলেও গালাগালি। শুধু আমি নই, জ্যেষ্ঠ অভিনেত্রীদের ছবির নিচেও বাজে কমেন্ট করা হয়। সেটা যদি সুন্দর ছবিও হয়, তবুও।’

অভিনেত্রী মিথিলার প্রতি সহমর্মিতা প্রকাশ করে ভাবনা বলেন, ‘মিথিলা অনেক বড় অভিনেত্রী। গুণী মানুষ। শুধু তা-ই নয়, তিনি একজন সোশ্যাল ওয়ার্কার। এ ছাড়া তিনি একজন মা। হ্যাকার বা যারা ব্যক্তিগত ছবি ছড়িয়েছে, তারা জঘন্য। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া উচিত। এসবে আসলে মিথিলা আপুর কিছুই হবে না। তবে একটা কথা সবার মনে রাখা উচিত—আমরা মানুষকে সম্মান দিতে না জানি, অন্তত যেন কারো ক্ষতি না করি। আর এভাবে চলতে থাকলে তো ফেসবুক ছেড়ে দিতে হবে। কী দরকার ফেসবুক ব্যবহার করে গালি শোনার?’

ফেসবুক বা ইনস্টাগ্রামে তারকারা কোনো ছবি পোস্ট করলে মন্তব্যের ঘরে কটূক্তিতে ভরে যায়। নেটিজেনদের এমন আচরণে ক্ষুব্ধ তারকারা।