রাজধানীর রাস্তায় হঠাৎ একাধিক বাসে অগ্নিকাণ্ডের কারণ কী?

আব্দুর রহমান নোমান: রাজধানীর ব্যস্ততম এলাকাগুলোর মধ্যে অন্যতম কারওয়ান বাজার। কুর্মিটোলাও ব্যস্ততম। রাজধানীর এই দুই এলাকায় শনিবার হঠাৎ করেই দু’টি যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বাস দু’টিতে যদিও কোনো হতাহতের ঘটনা ঘটেনি, তবুও প্রশ্ন উঠছে একই দিনে দুই জায়গায় যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডের কারণ কী?

এই প্রশ্নের উত্তর খুঁজতে পুলিশ এবং ফায়ার সার্ভিসের সাথে কথা বলেছে ভোলা প্রতিদিন। প্রতিষ্ঠান দু’টির কর্মকর্তারা বলছেন: প্রাথমিকভাবে মনে হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে এই দুর্ঘটনা। বাসের ইঞ্জিনের নিয়মিত চেক এবং রক্ষণাবেক্ষণ না করায় এতে আগুন ধরে গেছে।

এ ঘটনা কোনো নাশকতার অংশ কিনা, এমন প্রশ্নের জবাবে পুলিশ কর্মকর্তারা বলছেন: প্রাথমিক অনুসন্ধানে এমন তথ্য পাওয়া যায়নি। তবে তারা এ বিষয়ও তদন্ত করে দেখবেন।

শনিবার দুপুর সোয়া তিনটার দিকে কারওয়ানবাজারে ট্রাস্ট পরিবহনের একটি বাসে এবং বিকেল চারটার দিকে কুর্মিটোলায় বিআরটিসির একটি দোতলা বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ডিউটি অফিসার জানান: দুপুর সোয়া ৩টায় কারওয়ান বাজারে প্রথম আলো ভবনের সামনে সামনে ট্রাস্ট পরিবহনের একটি বাসে হঠাৎ আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এরপর চারটার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে একটি দোতলা বাসে আগুন লাগার খবর পাওয়া যায়। সেখানেও ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।