লালমোহনে নার্সারি করে ভাগ্য খুলেছেন রহিম মেম্বার

নুরুল আমিন, আঃ রহমান নোমান: ভোলার লালমোহনে নার্সারি ব্যবসায় সফল হয়েছেন রহিম মেম্বার। উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের এই মেম্বার জনসেবার পাশাপাশি নার্সারি করে বেশ ভালো আছেন।

তিনি তার অবসর সময় নার্সারিতে কাজ করে কাটান। এতে গাছগাছালির সঙ্গে তার সখ্যতা গড়ে ওঠে। এত খুব আনন্দ উপভোগ করেন রহিম মেম্বার।

জানা যায়, শখের বশে রহিম মেম্বার মাদ্রাসা বাজারের উত্তর পাশে নিজ বাড়িতে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের বীজ ও চারা সংগ্রহ করে একটি বাগান করেন। মনোরম পরিবেশে তৈরি এ বাগান থেকে চারা বিক্রি করে তিনি খুব লাভবান হন। পর্যায়ক্রমে তার নার্সারির পরিধি ও সুনাম বাড়তে থাকে। তিনিও অর্থনৈতিক স্বাবলম্বী হন। এরপর একে একে তার চারটি নার্সারি হয়।

প্রাকৃতিক প্রতিকূলতা রোধ ও দুর্যোগ মোকাবেলা করার জন্য গাছের বিকল্প নেই জেনেই তিনি বাগানের গাছ লাগানো ও বাগান করার প্রতি ঝুঁকে পড়েন বলে জানান।

নিজে দৃষ্টিনন্দন নৈসর্গিক সৌন্দর্য মন্ডিত বাগান করে, অন্যদেরকেও বাগান করতে উৎসাহ বাড়াতে নার্সারি থেকে স্বল্পমূল্যে চারা বিক্রি শুরু করেন। প্রকৃতি প্রেমিক রহিম মেম্বার নিজ উদ্যোগে নার্সারির কাজ শুরু করেন। তার বাগানের নাম রেখেছেন জুবায়ের নার্সারি।

এ নার্সারিতে দেশি-বিদেশি যেসব গাছের চারা পাওয়া যায় সেগুলো হচ্ছে- আম, কাঁঠাল, লিচু, মাল্টা, সরিফা, কমলা, আঙ্গুর, আপেল, মিষ্টি তেঁতুল, বার মাসি আম, বার আমড়া, থাই কামরাঙা, থাই লিচু, থাই পেয়ারা, চায়না ধ্রি পেয়ারা, মিষ্টি লেবু, কড লেবু, থাই জাম্বুরা, বেল, কদবেল, করমজা, ক্যারালা, নারকেল, সুপারি, আকাশ মণি, মেহগণি, রেন্ট্রি, বেলজিয়াম, কোপন, লেম্বু, চাম্বুল,কিসমাস্টার ইত্যাদি।

জুবায়ের নার্সারির মালিক আ: রহিম মেম্বার জানান, আমি এ ব্যবসায় অনেক লাভবান হয়েছি। সবাই যদি এরকম নার্সারির ব্যবসা করে তাহলে আমাদের পরিবেশ অনেক সুন্দর হবে এবং এগিয়ে যাবে বাংলাদেশ।