সিটি নির্বাচনে এমপিদের প্রচারণা বন্ধের ব্যবস্থা নিতে চিঠি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে সংসদ সদস্য এবং সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারণায় অংশ নিলে লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হবে উল্লেখ করে দুই সিটির রিটার্নিং অফিসারকে চিঠি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের রিটার্নিং অফিসার, নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব মো: আবুল কাসেম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের রিটার্নিং অফিসার এবং নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব মো: আবদুল বাতেনকে এই চিঠি দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

একই চিঠি পাঠানো হয়েছে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাকেও।

লিখিত চিঠিতে বলা হয়: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কার্যক্রম ও প্রচারকার্যে সংসদ সদস্যরা অংশগ্রহণ করছেন। এটা সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর লংঘন। সেই বিধিমালায় উল্লেখ করা হয়েছে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে পারবে না।

চিঠিতে আরও উল্লেখ করা হয়: এভাবে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনী প্রচারণায় অংশ নিলে লেভেল প্লেয়িং ফিল্ড বিনষ্ট হবে এবং নির্বাচন কমিশনের ভাবমূর্তি নষ্ট হবে। এক্ষেত্রে নির্বাচনী বিধিমালা কঠোরভাবে পরিপালন করা একান্ত আবশ্যক।

তাই সংসদ সদস্যরা যেন নির্বাচনী প্রচারণায় অংশ না নেয় সেজন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয় চিঠিতে। এর আগে ২০১৮ সালের ২৫ মে এই বিষয়ে নির্বাচন কমিশন সভায় ‘নোট অব ডিসেন্স’ প্রদান করা হয় বলেও চিঠিতে উল্লেখ করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী দুই সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি। আসন্ন নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে ১০ জানুয়ারি।