ইলিশার নতুন কূপ থেকে দৈনিক উঠবে দেড় কোটি ঘনফুট গ্যাস

দেশে গ্যাস সংকট দিন দিন যখন চরম আকার ধারণ করছে তখন আশার আলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলা। এখানকার ইলিশা-১ নামের একটি কুপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। বাপেক্সের তত্ত্বাবধানে রাশিয়ান কোম্পানি গ্যাসপ্রম এ উত্তোলন কাজ করেছে। এই কূপ থেকে দৈনিক ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট (দেড় থেকে দুই কোটি ঘনফুট) গ্যাস উত্তোলন করা হবে।

এখানে মোট ১৮০ থেকে ২০০ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদের সম্ভাবনা দেখছে বাপেক্স।

শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৭টা থেকে আগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে পরীক্ষামূলকভাবে এ গ্যাস উত্তোলন শুরু করা হয়েছে। আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তেলন করবে বলে আশা করা হচ্ছে।

বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের জেনারেল ম্যানেজার মো. আলমগীর হোসেন সংবাদমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। এছাড়াও তিনি বলেন, কূপে ৩ স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিয়া ইউনিয়নে মালের হাট এলাকায় ‘ইলিশা-১’ কূপ খনন কাজ শুরু করে রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাসপ্রম। ৩ হাজার ৪৩৬ মিটার গভীরে গ্যাসের সন্ধান পেলে ২৪ এপ্রিল খনন কাজ শেষ হয়। এরপর শুক্রবার পরীক্ষামূলকভাবে উত্তোলন শুরু হয়।

উল্লেখ্য, ১৯৯৪-৯৫ সালে ভোলার শাহবাজপুরে প্রথম গ্যাসের সন্ধান মেলে। একের পর এক গ্যাসের সন্ধান মেলায় উচ্ছ্বসিত জেলাবাসী। একইসাথে ভোলায় সাধারণ মানুষের বাসা-বাড়ি ও শিল্প-কারখানায় গ্যাস দেওয়া এবং শিগগিরই ভোলা-বরিশাল সেতু নির্মাণের দাবি জানিয়েছেন তারা।