ভোলাসহ ৪ জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় মোখা

দ্বীপজেলা ভোলাসহ ৪ জেলার ওপর দিয়ে ঘূর্ণিঝড় মোখা আঘাত হানতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ।

বিবিসি বাংলায় প্রকাশিত এক প্রতিবেদনে তিনি এমন তথ্য দেন।

ভোলা ছাড়া ঘূর্ণিঝড় মোখার আঘাতের ঝুঁকিতে থাকা বাকি তিনটি জেলা হলো- চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালী। ১৯৯১ সালের ঘূর্ণিঝড়টি হওয়ার আগে সাগর ও আবহাওয়ার যেই পরিস্থিতি ছিল এই বছরেও সেরকম পরিস্থিতি মডেলে দেখা যাচ্ছে বলেও তিনি জানান।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত করার সময় এটি অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড় কিংবা তীব্র ঘূর্ণিঝড় হিসাবে উপকূল অতিক্রম করতে পারে। পলাশ জানান, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি সমুদ্রে থাকা অবস্থায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ওঠার আশঙ্কা রয়েছে ১৬০ থেকে ১৯০ কিলোমিটার। উপকূলে আঘাত হানার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ওঠার আশঙ্কা রয়েছে ১৩০ থেকে ১৭০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলা জেলার উপ-পরিচালক মো. আব্দুর রশীদ সংবাদমাধ্যমকে বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ ও সতর্কবার্তা প্রচারের জন্য আমাদের টিমকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভোলাতে সিপিপি ১৩ হাজার ৬০০ জন সেচ্ছাসেবী মাঠে কাজ করার জন্য প্রস্তুত আছে। আমাদের সিপিপি টিমগুলো ২৪ ঘণ্টা মাঠে সর্বদা কাজ করার জন্য প্রস্তুত রয়েছে।

ভোলা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এস. এম. দেলোয়ার হোসাইন বলেন, ঘূর্ণিঝড় মোখার প্রভাব তীব্র হতে যাচ্ছে। আমাদের জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা করা হবে। জেলার ৭৪৬টি সাইক্লোন শেল্টার, আশ্রয়কেন্দ্রসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি অফিসের পাকা ভবন প্রস্তুতসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভোলা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, আমাদের বিভাগীয় ১ এর আওতায় ১১৯ কিলোমিটার বেড়িবাঁধ কম ঝুকিপূর্ণ। আমরা পুরো বেড়িবাঁধ এলাকায় মনিটরিং করছি। কোথাও বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হলে তাৎক্ষণিক সংস্কার করা হবে।

অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় থেকে ফসল, মাছের ঘের, প্রাণিসম্পদ, জরুরি বিদ্যুৎ, টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবার ক্ষতি কমাতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। মন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এই কথা বলেন।