ধোঁকায় পড়ে কেউ যেন বিদেশে না যায়: প্রধানমন্ত্রী

রিক্রুটিং এজেন্সির কেউ বিদেশগামীদের ধোঁকায় ফেললে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার আন্তর্জাতিক অভিবাসী দিবস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি বলেন: বিমানবন্দরে ফেরত আসা অভিবাসীদের হয়রানি বন্ধে করার প্রদেক্ষপ নেয়া হবে। দেশে রিক্রুটিং এজেন্সির যারা বিদেশগামীদের হয়রানি করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদেশেও অনুরোধ করবো এ ধরনের এজেন্সির জন্য ব্যবস্থা নিতে।

তিনি বলেন: অনেকে সবকিছু ছেড়ে ধোঁকায় পড়ে বিদেশ চলে যায়, তাদের প্রতি অনুরোধ রইলো এ ধরনের ধোঁকায় যেন তারা না পড়ে। যারাই বিদেশে কাজ করবেন এবং যারাই বিদেশে পাঠাবেন তারা যেন আরো যত্নবান হবেন।

প্রধানমন্ত্রী বলেন: প্রবাসীরা যেন অবৈধভাবে টাকা না পাঠায় সে ব্যবস্থাও করেছি। প্রবাসী কল্যাণ ব্যাংককে বাণিজ্যিক ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করেছি। ঋণ নেয়া, ঋণ পরিশোধ, টাকা পাঠানো, আবার দেশে ফিরে সেই টাকা দিয়ে ব্যবসা বাণিজ্য করতে পারে সে ব্যবস্থাও করেছি।

নারী কর্মীদের উপর নির্যাতন প্রসঙ্গে তিনি বলেন: নারীরা যাতে বিদেশে গিয়ে হয়রানির শিকার না হয় সে বিষয়ে পদক্ষেপ নিয়েছি। তারা যেন উপযুক্ত প্রশিক্ষণ ‍নিয়ে বিদেশ যেতে পারে; সেজন্য তাদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করেছি। কারণ, সঠিক প্রশিক্ষণ না নিয়ে গেলে নানারকম নির্যাতনের শিকার হতে হয় তাদের।

শেখ হাসিনা বলেন: অনেককে দেখেছি যখন বিদেশে যায় জমিজমা বিক্রি করে নিঃস্ব হয়। এমনটা যেন না করতে হয় সেদিকেও লক্ষ্য রাখছি।

এসময় বিদেশে নিজের দেশের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে যারা বিদেশে কাজ করছেন; তাদের প্রতিও আহ্বান জানান প্রধানমন্ত্রী।