ভোলাসহ উপকূলীয় এলাকা রক্ষার্থে বাঁধের উচ্চতা বৃদ্ধির সমীক্ষা চলছে: পানি সম্পদ প্রতিমন্ত্রী

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব:) জাহিদ ফারুক বলেছেন, ঝড়, বন্যা ও জলোচ্ছাসসহ প্রাকৃতিক দুর্যোগে ভোলাসহ দেশের উপকূলীয় এলাকা রক্ষার্থে বাঁধের উচ্চতা বৃদ্ধির সমীক্ষা চলছে। সমীক্ষা শেষে এ উচ্চতা ১৮ ফুট করা হবে।

শুক্রবার ভোলা সদরের ইলিশা, দৌলতখান, বোরহানউদ্দিন, লালমোহন এবং চরফ্যাসনে চলমান বাঁধনির্মাণ কাজের অগ্রগতি ও নদী ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

জাহিদ ফারুক আরও বলেন, উপকূলের উপর দিয়ে বয়ে যাওয়া ফনী, আম্পানসহ বিভিন্ন ঝড়ের সময় বাঁধের উপর দিয়ে জলোচ্ছাস হয়েছে। প্রাকৃতিক এসব দুর্যোগ থেকে ভোলাসহ উপকূলীয় এলাকাকে রক্ষা করার জন্য বাঁধের উচ্চতা বৃদ্ধির প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা খুব শিগ্রই বাস্তবায়ন হবে।

মন্ত্রী বলেন, ষাটের দশকে নির্মিত বাঁধের উচ্চতা ছিল ১২ ফুট। কিন্তু এখন জলবায়ু পরিবর্তনের কারণে পানির উচ্চতা বেড়েছে, তাই সমীক্ষার আলোকে আগামীতে ১৮ ফুট উচু করে বাঁধ নির্মাণ করা হবে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন, ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুর রহমানসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাগণ।