লালমোহনে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা সভা

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় মেঘনা ও তেঁতুলিয়া নদী এবং বঙ্গোপসাগর বিধৌত ভোলার লালমোহনে জেলেদের নিয়ে সচেতনতা সভা করা হয়েছে।

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় ৪ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুুম উপলক্ষে উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমাবাদ স্লুইজ গেট মৎস্য ঘাটে জেলেদের নিয়ে জনসচেতনতামূলক এই সভা অনুষ্ঠিত হয়।

লর্ডহার্ডিঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মিয়ার সহযোগিতায় লালমোহন উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর এ সভার আয়োজন করে।

মৎস্যজীবী ছালাউদ্দিন চিশতীর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন লালমোহন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ জাহিদুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমাবাদকে জেলে পল্লী হিসেবে ঘোষণা করেছে সরকার। এজন্য নিষেধাজ্ঞার সময়ে জেলেদের জন্য বিকল্প কর্মসংস্থান হিসেবে গৃহপালিত পশু, সেলাই মেশিন ও জাল দেওয়া হবে। এছাড়াও জনপ্রতি ২০ কেজি করে চাল দেয়া হবে। এতকিছুর পরও নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানাসহ কঠিন শাস্তি দেওয়া হবে বলেও হুঁশিয়ার করেন তারা।

মা ইলিশ রক্ষার্থে সচেতনতামূলক এই সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লর্ডহার্ডিঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মিয়া, মৎস্য কর্মকর্তা মোঃ রুহুল কুদ্দুছ, মেরিন ফিশারিজ অফিসার তানভীর আহমেদ, মৎস্যজীবী মোঃ সুলতান মুন্সী প্রমূখ।