ভোলার চরাঞ্চলের শিশুদের নিয়ে লেখা প্রতিবেদন পেল মীনা অ্যাওয়ার্ড

ভোলার ছোট দ্বীপ মদনপুরসহ জেলার বিভিন্ন চরের শিশুদের অধিকার বিষয়ে সংবাদ প্রকাশ করে মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

রোববার ঢাকার প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে রফিকুল মন্টুসহ শিশুদের অধিকার বিষয়ক সংবাদ প্রকাশ করায় মোট ৭৬ জনকে মীনা মিডিয়া অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।

এই ক্যাটাগরিতে দৈনিক মানবজমিন পত্রিকার সাংবাদিক মোহাম্মদ ওমর ফারুক ‘গণমাধ্যমে শিশুদের যাচ্ছেতাই ব্যবহার’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার লাভ করেন।

আর একই ক্যাটাগরিতে চ্যানেল আই অনলাইনের প্রতিবেদক এস এম আশিকুজ্জামান ‘দুই শিশুর অনুভূতি এই সমাজের প্রতি একটা বার্তা’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের জন্য প্রিন্ট/অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার পেয়েছেন।

উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল মন্টুর লেখাও চ্যানেল আই অনলাইনের মতামত বিভাগে প্রকাশিত হয়েছিল। সেই প্রতিবেদনের শিরোনাম ছিল ‘উপকূলের শিশুদের জীবনে আলো ফেরাতে পারেনি সূর্যবাতি’।

পুরস্কার পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় রফিকুল মন্টু সংবাদমাধ্যমকে বলেন: যে কোনো পুরস্কার কাজে উৎসাহ যোগাতে সহায়তা করে। একইসঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের দায়িত্ব অনেকখানি বাড়িয়ে দেয়। আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। এই পুরস্কার উপকূল নিয়ে আরও নিবিড়ভাবে কাজ করতে আমাকে অনুপ্রাণিত করছে। আগামীতে আরও ভালো প্রতিবেদন লিখতে পারবো বলে আশা রাখি।

ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড এর আগেও দু’বার (২০১৫, ২০০৬) পেয়েছেন উপকূল-সন্ধানী এই সাংবাদিক। ২০১৪, ২০১৫ এবং ২০১৭ সালে তিন বার ঢাকা রিপোর্টার্স ইউনিটি বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অর্জন করেন তিনি। ২০১৫ সালে পান পিআইবি-এটুআই গণমাধ্যম অ্যাওয়ার্ড। এছাড়া ‘মোনাজাতউদ্দিন স্মৃতি পুরস্কার’সহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

রফিকুল মন্টু দীর্ঘদিন ধরে বাংলাদেশের উপকূল অঞ্চল ঘুরে ভিন্নধারার সাংবাদিকতা করছেন। পূর্বে টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে শুরু করে পশ্চিমে শ্যামনগর পর্যন্ত দীর্ঘ উপকূলীয় তটরেখার নানান বিষয় উঠে আসছে তার প্রতিবেদনে। তার প্রতিবেদনের বিষয় হয়ে উঠে আসছে জলবায়ু পরিবর্তন, পরিবেশ-প্রতিবেশ, মানুষের জীবনযাত্রা, ঝড়-জলোচ্ছ্বাস, অনিয়ম, অব্যবস্থাপনা, নারী-শিশু, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সরকারি বেসরকারি সেবা পরিস্থিতিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়।