করোনাভাইরাস: নিজ নিজ ঘরে ধর্ম পালনের নির্দেশ

ভোলা প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতিতে দেশে উদ্ভূত পরিস্থিতে সংক্রমণ প্রতিরোধে নিজ নিজ ঘরে বসে ইবাদত বা উপাসনা পালনের নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মো: সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে মন্দির, মসজিদ ও গীর্জার মাধ্যমে এই রোগের বিস্তার ঘটেছে। তাই মুসলিম স্কলারদের অভিমতের ভিত্তিতে মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারাসহ বিশ্বের প্রায় সব মসজিদে মুসল্লীদের আগমন নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশেও চিকিৎসকরা মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে সবার আগমন নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছেন।

তাই মসজিদের খতীব, ইমাম, খাদেম, মুয়াজ্জিন ব্যতীত সবাই নিজ নিজ ঘরে বসে ইবাদত পালন করবেন। পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক পাঁচজন এবং জুমার নামাজে অনধিক ১০ জন অংশগ্রহহণ করতে পারবেন। জনস্বার্থে বাইরের মুসল্লী মসজিদের ভেতরে নামাজে অংশ নিবে না।

একই সাথে অন্য ধর্মের অনুসারীদেরও উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করার নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির এই সময়ে দেশের কোথাও ওয়াজ মাহফিল, তফসির মাহফিল, তাবলীগি তালীম ও মিলাদ মাহফিলের আয়োজন করা যাবে না। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, দুআ ও জিকিরের মাধ্যমে প্রার্থনা করবেন। কোনো ধর্মের অনুসারীরা এই সময়ে ধর্মীয় ও সামাজিক আচার অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

কোনো প্রতিষ্ঠানে এই নির্দেশ অমান্য করা হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাস বাংলাদেশেও ছড়াচ্ছে দ্রুত গতিতে। সোমবার দেশে নতুন করে ৩৫ জনের শরীরে করোনাভাইরাস এর উপস্থিতি শনাক্ত করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের এক ব্রিফিংয়ে আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সোমবার দুপুরে এই তথ্য জানান।