ঘূর্ণিঝড় বুলবুল-এ বেশি ঝুঁকির তালিকায় ভোলা

শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল-এ বেশি ঝুঁকির তালিকায় রয়েছে ভোলা জেলা। এছাড়া এই তালিকায় খুলনা, সাতক্ষীরা, বরগুনা, বাগেরহাট, পটুয়াখালী, পিরোজপুর জেলাও রয়েছে।

শুক্রবার বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে সংবাদ সম্মেলনে এ তালিকার কথা জানান।

তিনি বলেন: ঘূর্ণিঝড় বুলবুলের কারণে উপকূলবর্তী ৭টি জেলা অতি ঝুঁকির মধ্যে আছে।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপকূলবর্তী সকল জেলা, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে। উপকূলবর্তী এলাকার জনগণকে সরিয়ে নিতে বলা হয়েছে।

অন্যদিকে বিকেল ৩টায় সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে জরুরি সভা ডাকা হয়। এতে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ ১৩টি জেলায় ২ হাজার প্যাকেট করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনা খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রিম বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়।

ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক বলেন: ভোলা সদরসহ ৭ উপজেলায় ৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং সকল সাইক্লোন সেন্টার খোলা রাখা হয়েছে। কোস্ট গার্ড, রেডক্রিসেন্ট সোসাইটিসহ সবাই প্রস্তুত রয়েছে। এছাড়া ৯২টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি। কিন্তু নদী তীরবর্তী মানুষেরা এখনও ততোটা প্রস্তুত না। তাদের অনেকেই বাড়িঘর রেখে আশ্রয়কেন্দ্রে আসতে রাজি নয়। তবে তাদেরকে আশ্রয়কেন্দ্রে আনার ব্যবস্থা গ্রহণ করা হবে।