ভোলা-বরিশালে ঘূর্ণিঝড় বুলবুল কখন আঘাত হানতে পারে?

ঘূর্ণিঝড় বুলবুল ভোলা-বরিশাল-খুলনা অঞ্চলে শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে আঘাত আনতে পারে। এক্ষেত্রে প্রথম আঘাত আনতে পারে পটুয়াখালীর কলাপাড়ায়। তবে উপকূলে আঘাত হানার আগে বুলবুল কিছুটা দুর্বল হয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে মুখ করে আছে। এটি শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে উপকূলে আঘাত হানতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন: শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাত্রির মধ্যে এটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এটির কারণে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে।

চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল এই জলোচ্ছ্বাসের আওতায় রয়েছে।

শুক্রবার সন্ধ্যায় আবহাওয়ার ১৮ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানোর পাশাপাশি বলা হয়, বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক বলেন: ভোলা সদরসহ ৭ উপজেলায় ৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং সকল সাইক্লোন সেন্টার খোলা রাখা হয়েছে। কোস্ট গার্ড, রেডক্রিসেন্ট সোসাইটিসহ সবাই প্রস্তুত রয়েছে। এছাড়া ৯২টি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি। কিন্তু নদী তীরবর্তী মানুষেরা এখনও ততোটা প্রস্তুত না। তাদের অনেকেই বাড়িঘর রেখে আশ্রয়কেন্দ্রে আসতে রাজি নয়। তবে তাদেরকে আশ্রয়কেন্দ্রে আনার ব্যবস্থা গ্রহণ করা হবে।