হিন্দু পরিবারের জমি জবরদখল করলেন আ.লীগ নেতা

বরিশালের মেহেন্দিগঞ্জে হিন্দু সম্প্রদায়ের একটি পরিবারের জমি দখলের আভিযোগ উঠেছে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। জবর দখল করে জমিটি নিয়ন্ত্রণে রাখার পর এখন সেখানে বহুতল ভবন নির্মানের প্রস্ততি চলছে।

ইতোমধ্যে ভূমিতে ভবন নির্মাণের প্রাথমিক ধাপ হিসেবে রড সিমেন্ট দিয়ে বেশ কয়েকটি পিলারও স্থাপন করা হয়েছে। এই দখল সন্ত্রাসের প্রতিবাদ করতে গিয়ে ভূমি মালিক দেবাশিষ দে আওয়ামী লীগ নেতা ইদ্রিস বেপারীর হামলার শিকার হয়ে সংশ্লিষ্ট মেহেন্দিগঞ্জ থানায় অভিযোগ করেছেন।

কিন্তু বিস্ময়কর বিষয় হচ্ছে- পুলিশ এই দখল সন্ত্রাস রোধে কোন ধরনের পদক্ষেপ নেয়নি বরং রয়েছে নিশ্চুপ।

তবে হিন্দু সম্প্রদায়ের জমি আওয়ামী লীগ নেতার দখল করা নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে। এমনকি এই দখলের বিষয়টি এখন স্থানীয় সাংসদ পঙ্কজ দেবনাথ পর্যন্ত গড়িয়েছে। চাওয়া হয়েছে প্রতিকার। এর পরেও কোন সুফল আসেনি। ফলে হিন্দু পরিবারের ১৩ শতক জমিতে ভবন নির্মাণ কাজ দ্রুতগতিতে চালিয়ে যাচ্ছেন উপজেলা আওয়মী লীগের যুগ্ম সম্পাদক ইদ্রিস আলী বেপারী।

জানা যায়, স্থানীয় হিন্দু সম্প্রদায়ের অভিযোগ উপজেলার সোনামুখী গ্রামের মৃত সুনিল দে মারা যাওয়ার পর পৈত্রিক জমিতে বসবাস করছেন ছেলে দেবাশিষ দে। কিন্তু সেই জমির একাংশ অর্থাৎ ১৩ শতক নিজের দাবি করে আসছিলেন উপজেলা আওয়ামী লীগ নেতা ইদ্রিস আলী বেপারী। এ নিয়ে স্থানীয়ভাবে শালিস মীমাংসায় জমিটি আওয়ামী লীগ নেতাকে ছেড়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু সেই নির্দেশনাও উপেক্ষা করে আ.লীগ নেতা গত সপ্তাখানেক ধরে জমিতে ভবন নির্মাণ প্রস্তুতি নেন এবং ইতিমধ্যে স্থাপনাও গড়েছেন।

মঙ্গলবার দুপুরের দিকে এই আওয়ামী লীগ নেতার দখল সন্ত্রাসের প্রতিবাদ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন দেবাশিষ দে। এই ঘটনায় তিনি মেহেন্দিগঞ্জ থানায় একটি অভিযোগ লিখিত আকারে দেওয়া সত্ত্বেও পুলিশ কোন ধরনের ব্যবস্থা গ্রহন করেনি। তবে এ নিয়ে ফের উত্তেজনার সৃষ্টি হওয়ায় বিষয়টি পরবর্তীতে স্থানীয় সংসদ পঙ্কজ দেবনাথকেও অবহিত করা হয়।

যদিও পুলিশ প্রশাসন বা সাংসদের পক্ষ থেকে এই জমি দখল রোধে কোন পদক্ষেপ নেওয়ার খবর পাওয়া যায়নি। বরং থানায় অভিযোগ করা সত্তে¡ও পুলিশ বলছে ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল নন। পুলিশের এমন একপেশে ভূমিকা স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি করেছে। বিশেষ করে ওসি যে এখানে পক্ষপাতের আশ্রয় নিয়েছেন তা স্পষ্ট হয়ে উঠেছে। ভূমি মালিক দেবাশিষ দের অভিযোগ জমি দখলে বাধা দিতে গিয়ে তিনি হামলার শিকার হয়েছেন এবং কোন রকমের প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করা হলে পুরো পরিবারকে দেশ ছাড়া করার হুমকি দেন আওয়ামী লীগ নেতা।

জমি দেবাশিষ দের দাবি বিষয়টি লিখিত ভাবে নিজেই থানা পুলিশকে অবহিত করেছেন। কিন্তু পুলিশের পক্ষ থেকে কোন ধরনের সহযোগিতা আসেনি। উল্টো আওয়ামী লীগ নেতার পক্ষে পুলিশ অবস্থান নিয়েছে অভিযোগ করেন তিনি।

তবে হিন্দু পরিবারের ভূ-সম্পত্তি দখল অভিযোগটি অস্বীকার করে আওয়ামী লীগ নেতা ইদ্রিস বেপারী। তার দাবি- দেবাশিষ দে যে ১৩ শতক জমির মালিকানা দাবিদার তা অন্য একটি দাগে।

অন্যদিকে জমি দখলের বিষয়ে অভিযোগ পাওয়া যায়নি দাবি করে মেহেন্দিগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবিদুর রহমান জানিয়েছেন, বেশ কয়েকদিন রাজধানী ঢাকাতে অবস্থানের পর বুধবার কর্মস্থলে ফিরেছেন। এই কারণে বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। তবে অভিযোগের বিষয়টি সম্পর্কে খোঁজ-খবর নিয়ে দেখবেন।’