করোনা: গত ২৪ ঘণ্টায় নতুন কেউ শনাক্ত হয়নি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আইইডিসিআর জানালো এক সুখবর। সংস্থার মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বললেন, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হননি।

শনিবার দুপুরে অনলাইনে প্রেস ব্রিফিং করে আইইডিসিআর। এসময় তিনি এসব তথ্য বলেন।

সেব্রিনা বলেন, এই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আরও ৪ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪৮ জন। এছাড়া দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনাভাইরাসে মারা যাননি।

এটা বলতে গেলে সুখবর হলেও আইইডিসিআর এর অনলাইন ব্রিফিংয়ের কমেন্টে অনেকে এ নিয়ে বিরুপ মন্তব্যও করেছেন। তাদের অভিযোগ, টেস্ট কম করায় এ হার।

মীরজাদী ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে ৩ হাজার ৪৫০টি কল এসেছে, এর সবই কোভিড-১৯ সংক্রান্ত। গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। সর্বমোট নমুনার সংখ্যা এক হজার ৬৮। চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৫ জনের নমুনা সংগ্রহসহ সর্বমোট ৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হননি, কেউ মারাও যাননি। আশার কথা, আরও ৪ জন সহ মোট ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আইসোলেশনে রয়েছেন ৪৭ জন।

তিনি বলেন, চিকিৎসাধীনরা সর্বোচ্চ ১৬ দিন হাসপাতালে ছিলেন। তাদের লক্ষণ ও উপসর্গের ভিত্তিতে চিকিৎসা দেয়া হয়েছে। বাড়ি ফেরা ১৫ জনের মধ্যে ৯ জন পুরুষ, ৬ জন মহিলা। তাদের গড় বয়স ২৯ বছর। এখানে ২ থেকে ৫৪ বছর বয়সী পর্যন্ত রোগী ছিলেন।

সেব্রিনা বলেন, আমরা কেউ ঘরের বাইরে যাবো না। যাদের বয়স ৬০ এর বেশি এবং যেসব মহিলা গর্ভবতী তারা একেবারেই ঘরের বাইরে যাবেন না। প্রতিরোধের জন্য হাঁচি-কাশি শিষ্টাচার মেনে চলতে হবে। এছাড়াও নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধুবেন। এখনও আমাদের দেশে সামাজিকভাবে রোগটি সংক্রমিত হয়নি। তবে সীমিত আকারে হয়েছে।